Indology- র দৃষ্টি দিয়ে আমাদের ধর্ম গ্ৰন্থ গুলো কে পড়ার কিছু ভয়ানক নমুনা আপনাদের আজ দেখাই। সাম্প্রতিককালে Asko Parpola-র একটি বই "Roots of Hinduism Early Aryans and the Indus Civilization Asko Parpola"
পড়ছিলাম সেই নিয়ে লিখবো কথা দিয়েছিলাম। আজ সময় হয়েছে তাই একটু লিখি সেই সম্পর্কে। আজকের বিষয় Asko Parpola-র দৃষ্টিতে মহাভারত:-
মহাভারত ও বাল্মীকির রামায়ণ আমাদের এই দুই মহাকাব্য ইতিহাস মহলে বহুকাল ধরেই টানাটানি চলে। বহু স্কলার নিজের ভিন্ন ভিন্ন মত রেখেছে এই প্রসঙ্গে। ভালো থেকে শুরু করে ভয়ানক ও মনগড়া ইন্টারপ্রিটেশন রয়েছে। আজকে Parpola-র দৃষ্টিতে মহাভারতের ঐতিহাসিকতা সম্পর্কে বিচার আপনাদের দেখাই। তার মতে পান্ডবরা বাস্তবে নাকি ইরান থেকে আসা কোনো জনজাতি(tribe) ছিল যারা ভারতে প্রবেশ করে আর নিজেদের আধিপত্য স্থাপন করার উদ্দেশ্যে কুরুদের পূর্বদিকের অঞ্চলের পাঞ্চাল জনজাতির সাথে matrimonial alliance করে কৌরবদের যুদ্ধে পরাজিত করে। আর জয়ী হওয়ার পর নিজেরদের রাজত্ব ও আধিপত্য শক্তিশালী করার উদ্দেশ্যে নিজেদের তাদের শত্রু(কৌরবদের) বংশাবলিতে নিজেদের নাম নথিভুক্ত করে, আর কৌরবদের নিজের cousin বলে পরিচিত করেছে। শুনেই অদ্ভুত লাগছে? হ্যাঁ আমারও তাই লেগেছে Quotation দেওয়া রইলো নীচে বিস্তারিত পড়ার জন্য:-
"King Pāṇḍu and the five Pāṇḍava brothers are not mentioned even once in any older Vedic text; the Mahābhārata and its reciter at Janamejaya’s snake sacrifice, Vaiśampāyana, are mentioned only in the Āśvalāyana- and Kauṣītaki-Gṛhyasūtras, which belong to the latest phase of Vedic literature. Th e Pāṇḍavas, therefore, arrived on the scene only after the completion of most of the Vedic literature. They could crush the Kurus by making a marriage alliance with the Kurus’ eastern neighbors, the Pañcāla tribe. To consolidate their rule, the victorious Pāṇḍavas graf t ed themselves on to the Kuru genealogy as cousins of their former foes, the defeated Kauravas."
এবার এই অদ্ভুত বিচার কিভিবে তিনি যুক্তি দিয়ে সাজিয়েছেন সেটাও নয় দেখাই আপনাদের।
1) প্রাচীন বৈদিক সাহিত্যে পান্ডবদের কোনো উল্লেখ নেই। রাজা জনমেজয়(পাণ্ডব অর্জুন-এর পৌত্র এবং অভিমন্যুর পুত্র ছিলেন পরীক্ষিৎ। পরীক্ষিতের পুত্রের নাম জনমেজয়) সর্প যজ্ঞ করেছিলেন ও মহাভারত সেই যজ্ঞে ঋষি বৈশমপায়নের প্রথম শুনিয়ে ছিলেন। কিন্তু এদের উল্লেখ প্রথম অশবলায়ণ ও কৌশিতকি গৃহশুত্রে পাওয়া যায় যা উওর বৈদিক যুগের রচিত গ্ৰন্থ, সুতরাং এর থেকে নিষ্কর্ষ এই বার করেছে পান্ডবদের আগমন বৈদিক যুগের পর ভারতে হয়েছে। Parpola-র অনুযায়ী মহাভারতের সময়কাল PGW culture এর শেষের সময়(700-350 BCE)
Th e war between the Kauravas and the Pāṇḍavas takes place in Kurukṣetra, the “Kuru plain,” located in the Ganges-Yamuna Doab. Th e PGW is found in the lowest strata of all major sites associated with the main story of the Mahābhārata. Th e late phase of the PGW culture (c. 700–350 bce) may represent the period of the Mahābhārata war, which has been dif f i cult to date;
2) Parpola-র মতে polyandry(অর্থাৎ এক নারীর বহু স্বামী), যেমন দ্রৌপদীর পঞ্চ পান্ডব স্বামী।জানা যায় এইরকম প্রথা ইরানের "Massagetae" নামক জাতিদের মধ্যেও ছিলো। কিন্তু বৈদিক সমাজে polyandry পুরোপুরি অস্বাভাবিক যেখানে polygamy(এক পুরুষের বহু স্ত্রী) এই সংস্কৃতি ছিল। সুতরাং নাকি এতে বোঝা যায় পান্ডবরা অবৈদিক জনজাতি থেকে এসেছে।
"Th is Pāṇḍava custom may be compared to that of the Iranian tribe of the Massagetae who were formidable warriors, according to Herodotus: “The following are some of their customs:- Each man has but one wife, yet all the wives are held in common. . . . When a man desires a woman he hangs his quiver in front of her wagon and has intercourse with her unhindered” (Herodotus 1,216, translated Rawlinson [1860] 1942:114).""
3) ভারতের দক্ষিণের দিকের megalithic structure গুলোর সাথে Central Asia
আর Western Iran এর সম্পর্ক রয়েছে যেগুলোর সাথে আবার মহাভারতের যোগ আছে, যেমন উদাহরণ তামিলনাড়ুর লোক ভাষায় megalithic structure গুলোকে "paṇḍu-kal"(অর্থ old stones) বলা হয়।
"Is there any counterpart in the archaeological record for the Pāṇḍavas as foreigners of Iranian affinity coming to India c. 800–400 bce? In my view, a good match is the “Megalithic” culture, fi rst attested around 800 bce at sites such as Mahurjhari and Khapa in Vidarbha in northeastern Maharashtra. Th ese graves are simple stone circles, in which people were bur-ied with weapons and horses; the horse equipment resembles that found in Central Asia, the Caucasus, and western Iran."
"In many regions, folklore associates the megaliths with the Pāṇḍavas; this is very understandable, especially in Tamil Nadu, where the megaliths are called paṇḍu-kal, “old stones” (Leshnik 1974)."
সুতরাং বুঝলেন interpretation দিয়ে কতকিছু গল্প বানানো যায় নিজের মন মতো? খালি যুক্তি একটু ঠিকঠাক ভাবে সাজাতে হয় যাতে বিশ্বাস যোগ্য লাগে।
এবার আসি এক এক করে খন্ডনে :-
1) এটা অত্যন্ত বোকা বোকা যুক্তি যে পান্ডবদের উল্লেখ প্রাচীন বৈদিক সাহিত্যে নেই তাই তাদের আগমন উওর বৈদিক যুগে হয়েছে। প্রথমত সেই যুক্তিতে দেখলে কৌরবদের কোনো ভাইদের নাম প্রাচীন বৈদিক সাহিত্যে নেই। আর বেদের মধ্যে সবকিছু খোঁজার রোগ ইতিহাসবিদদের মধ্যে বহুদিন ধরে। এটা বুঝতে হবে বেদ কোনো Dictionary না যে সেই যুগের সবকিছু বেদের মধ্যে থাকবে যেটুকু প্রাসঙ্গিক সেইটুকুর উল্লেখ থাকে।
2) অবশ্যই polyandry যে বৈদিক সমাজে গ্ৰহনযোগ্য ছিলো তা নয়। তবে শুধু তার জন্য এটা প্রমাণ হয়না যে পান্ডবরা অবৈদিক জনজাতি, তার কারণ পান্ডবদের মধ্যেও এই নিয়ে দ্বন্দ্ব চলছিল যে এটা কি ঠিক এক নারীর বহু স্বামী থাকা ? এখানে বোঝা যায় তারা বাইরের কোনো সমাজ নয়। সেই প্রশ্ন বহু গুনীজন ব্যক্তিরাও সেই সময় জিজ্ঞেস করেছিল। তার উওরে যুধিষ্ঠির বলেছিল প্রাচীন কালে জটিলা নামক এক গৌতম বংশীয় নারী, তার স্বামী সপ্ত ঋষি ছিলো। মন দিয়ে লক্ষ্য করু জটিলা কোন বংশের নারী ও গৌতম ঋষির বংশের, গৌতম ঋষি নামকরা বৈদিক ঋষি। আর জটিলার বিবাহ হয়েছিল বেদের বিখ্যাত সপ্ত ঋষিদের সাথে। তাহলে এই ঘটনার জন্য কি এবার জটিলা আর সপ্ত ঋষিদের অবৈদিক জনজাতি বলবেন? তাহলে আর বৈদিক থাকলোই বা কি ? এবাদে আরেকটি ঘটনা যুধিষ্ঠির বলেছিলেন যে এক ঋষি পুত্রী দশজন ভাই কে বিবাহ করেছিল যাদের প্রত্যেকেরই নাম প্রচেতা।
নীচে আলোচ্য ঘটনাটির উদ্ধৃতি দিলাম:-
"Yudhishthira then spoke, saying, 'My tongue never uttereth an untruth and my heart never inclineth to what is sinful. When my heart approveth of it, it can never be sinful. I have heard in the Purana that a lady of name Jatila, the foremost of all virtuous women belonging to the race of Gotama had married seven Rishis. So also an ascetic's daughter, born of a tree, had in former times united herself in marriage with ten brothers all bearing the same name of Prachetas and who were all of souls exalted by asceticism."
(Mahabharat, Adi Parva, Vaivahik parva)
যাই হোক এই লেখার মধ্যেও একটি ভালো দিক হলো যেটা অন্তত এইটুকু নিঃসন্দেহে বলাই যায় মহাভারত পুরোপুরি কাল্পনিক কোনো কাহিনী নয় সেটা বড় বড় নামকরা ইতিহাসবিদদের মতেও, সে তাদের ব্যাখ্যা যার যতো আজগুবি হোক না কেন, আপনি কারোর সাথে সহমত হন বা অসহমত এই বিষয়ে দ্বন্দ্ব রাখা ভুল।
Comments
Post a Comment